ঢাকাThursday , 3 January 2019
  1. অন্যান্য
  2. অপরাধ ও দূর্নীতিঃ
  3. আইন – আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. নির্বাচন
  9. বিনোদন
  10. মুক্ত কলাম
  11. রাজনীতি
  12. লালমনিরহাট
  13. লিড নিউজ
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

আজ শপথ নিলেন নতুন এমপিরা,

TITUL ISLAM
January 3, 2019 6:41 am
Link Copied!

নিজস্ব প্রতিবেদক,
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শপথ নিলেন নতুন সাংসদরা। বৃহস্পতিবার  সকাল ১১ টায় নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথগ্রহণ শুরু হয়। সংসদ ভবনের নিচতলা শপথ কক্ষে বেলা ১১টায় শপথ বাক্য পাঠ করেন নবনির্বাচিত এমপিরা। প্রথমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নিজে এবং পরে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পাঠ করান।

প্রথমে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য, পরে জাতীয় পার্টি ও অন্যান্য সংসদ সদস্যদের শপথ পড়ানো হয়।

বিজয়ী সংসদ সদস্যদের বরণ করতে নতুন সাজে সেজেছে সংসদ ভবন। সকাল ১০টা থেকেই এমপিরা সংসদ ভবনে উপস্থিত হতে শুরু করেন। নতুন সংসদ সদস্যদের পরিচয়পত্রও প্রস্তুত করা হয়। সংসদ সচিবালয় ইতোমধ্যেই সংসদ সদস্যদের পরিচত্রপত্র প্রদান ও রেজিস্ট্রেশনের জন্য বুথ স্থাপন করা হয়েছে।

গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদের ভোটগ্রহণ হয়। নির্বাচনে আওয়ামী লীগ নৌকা প্রতীকে ২৫৯টি, জাতীয় পার্টি লাঙ্গল প্রতীকে ২০, বিএনপি ধানের শীষ প্রতীকে ৫, গণফোরাম ২, বিকল্পধারা বাংলাদেশ ২, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩, তরিকত ফেডারেশন ১টি, জাতীয় পার্টি (জেপি) এবং স্বতন্ত্র প্রার্থী ৩টি আসনে জয় লাভ করেছে।

তিনশ আসনের মধ্যে ২৯৮ আসনে এবার ধানের শীষ প্রতীকে প্রার্থী মনোনয়ন দেয় বিএনপি। বাকি দুটি আসনের মধ্যে চট্টগ্রাম-১৪ আসনে ২০ দলীয় জোটের শরিক এলডিপির অলি আহমেদ নিজের দলের প্রতীক ‘ছাতা’ এবং কক্সবাজার-২ আসনে জামায়াতে ইসলামীর হামিদুর রহমান আযাদ স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নেন।

৩০ ডিসেম্বর ওই ভোটে বিএনপি ৫টি আসনে এবং জাতীয় ঐক্যফ্রন্টের শরিক গণফোরাম দুটি আসনে জয়ী হতে পেরেছে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। আর দেশের ইতিহাসে চতুর্থবার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেখ হাসিনা। রওশন এরশাদই এবারো  জাতীয় সংসদে রওশন এরশাদই হচ্ছেন বিরোধী দলীয় নেতা। সরকারেও থাকছে জাতীয় পার্টি। হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি নেতারা এ তথ্য নিশ্চিত করেছেন। 

তবে ঐক্যফ্রন্টের নির্বাচিত সংসদ সদস্যরা আজ শপথের জন্য জাতীয় সংসদ ভবনে উপস্থিত হননি।

শেয়ার করুন:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।