ঢাকাWednesday , 2 January 2019
  1. অন্যান্য
  2. অপরাধ ও দূর্নীতিঃ
  3. আইন – আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. নির্বাচন
  9. বিনোদন
  10. মুক্ত কলাম
  11. রাজনীতি
  12. লালমনিরহাট
  13. লিড নিউজ
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

চলেই গেলেন শচীনের গুরু যার হাতে ক্রিকেটের বর্ণমালা শিখেছেন

TITUL ISLAM
January 2, 2019 7:05 pm
Link Copied!

নতুন বছরের দ্বিতীয় দিনেই শোকস্তব্ধ শচীন টেন্ডুলকার। যার হাতে ক্রিকেটের বর্ণমালা শিখেছেন, যার কাছে হাতেখড়ি, যিনি তার মগজে ক্রিকেটপ্রেম জাগিয়ে দিয়েছেন সেই গুরু রমাকান্ত আচরেকর আর নেই। বুধবার মুম্বাইয়ে ৮৭ বছর বয়সে মারা গেছেন এই ক্রিকেট কোচ।

নিজেকে কিংবদন্তির কাতারে নিয়ে যাওয়ার পরও শচীন বারবারই ছুটে যেতেন তার গুরুর কাছে। বিখ্যাত এই ছাত্রের কল্যানেই বিশ্ব ক্রিকেটে রমাকান্ত আচরেকর পরিচিত এক নাম। গুরু আচরেকরই শচীনকে নিয়ম, নিষ্ঠা আর এতোটা শৃঙ্খলাপরায়ণ করে তুলেছিলেন। অনেকেই বলেন এ কারণেই একটানা ২৪ বছর আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে পেরেছেন শচীন। আর হয়ে হয়ে উঠেন কিংবদন্তি!

বয়স হয়েছিল। তাইতো রোগে কাঁবু হয়ে গিয়েছিলেন তিনি। শচীন অবশ্য সব সময়ই খোঁজ রাখতেন। এরই মধ্যে বুধবার বিকেলে দুঃসংবাদ! অকৃতদার এই ক্রিকেটার গড়ার কারিগর আর নেই।

মাত্র ১২ বছর বয়সে বড় ভাই অজিত টেন্ডুলকরের হাত ধরে আচেরকের ক্লাসে ভর্তি হয়েছিলেন শচীন৷ মুম্বাইয়ের শিবাজী পার্কে আচরকরের হাতেই বেড়ে উঠেছেন ক্রিকেটার শচীন। ক্যারিয়ারের শুরু থেকে শেষ পুরোটাতেই শচীন মনে রেখেছেন তার গুরুকে। শচীনের গোটা ক্যারিয়ারেই মেন্টর ছিলেন তিনি।

শুধু শচীন নয়, ভারতীয় জাতীয় দলের সাবেক ক্রিকেটার বিনোদ কাম্বলি, প্রভীন আমরেও তার ছাত্র। ১৯৩২ সালে জন্ম আচরেকরের। ভারতীয় ক্রিকেটে অবদানের জন্য পেয়েছিলেন দ্রোণাচার্য পুরস্কার। পদ্মশ্রী সম্মানেও ভূষিত হয়েছেন শিবাজী পার্কের সেই বিখ্যাত কোচ।

শেয়ার করুন:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।